The Condition of Indian Farmers- ভারতীয় কৃষকদের অবস্থা ।

INDIAN FARMERS - ভারতীয় কৃষক।

INDIAN FARMERS - ভারতীয় কৃষক।

ভারতের অর্থনীতিতে কৃষক দের ভূমিকা অনেক।  কৃষক দের বিভিন্ন সমস্যারও মুখে পড়তে হয়। আমরা আজকে সেই সব বিষয় এর শিরোনাম গুলি দেখবো। -


* The Condition of Indian Farmers- ভারতীয় কৃষকদের অবস্থা।
* Problems of Indian Farmers -  ভারতীয় কৃষকের সমস্যা।
* Ways to Improve Indian Farmers - ভারতীয় কৃষকের উন্নতির উপায়।


কাঠামোগত দৃষ্টিকোণ থেকে ভারত গ্রামগুলির একটি দেশ, এবং সমস্ত গ্রামীণ জনগোষ্ঠীতে প্রচুর পরিমাণে কৃষিকাজ করা হয়, তাই ভারতকেও কৃষিক্ষেত্রের নাম দেওয়া হয়েছিল । প্রায় 70% ভারতীয় মানুষ কৃষক। তারা ভারতের মেরুদণ্ডের মতো । খাদ্য শস্য এবং তেলবীজ উৎপাদন করা  তারা বাণিজ্যিক ফসল উত্পাদনকারী। তারা আমাদের শিল্পগুলির জন্য কিছু কাঁচামাল তৈরি করে, তাই তারা আমাদের জাতির প্রাণ রক্ত। ভারত, এর প্রায় 60 % মানুষ প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল, ভারতীয় কৃষকরা (Indian Farmers) দিনরাত কাজ করেন। তিনি বীজ বপন করেন এবং রাতে ফসলও পর্যবেক্ষণ করেন। তিনি বিপথগামী গবাদি পশুর বিরুদ্ধে ফসল রক্ষা করতেন। সে তার গরুদের যত্ন নেয়। আজকাল, অনেক রাজ্যে, ষাঁড়ের সাহায্যে চাষের সংখ্যা প্রায় শেষ এবং ট্রাক্টরের সাহায্যে কৃষিকাজ করা হয়। তাদের স্ত্রী ও সন্তানরা তাদের কাজে তাদের সহায়তা করে। ভারতীয় কৃষক (Indian Farmers) প্রতারণা, ষড়যন্ত্র এবং বৈষম্য থেকে দূরে সরল জীবনযাপন করেন। ভারতীয় কৃষক শিক্ষিত নয়! এর প্রচলিত পদ্ধতিগুলির মাধ্যমে খাদ্য উত্পাদন করে। প্রত্যেকের জন্য খাদ্য উত্পাদনকারী কৃষকের পুরো জীবন অভাব রয়ে যায়। যে কৃষক সবাইকে খাওয়ায় সে নিজেই ক্ষুধার্ত থাকে। পোশাক পরিহিত এক ভারতীয় কৃষক (Indian Farmers), খালি দেহের ঘাটতি এখনও সুখী রয়েছেন। আজও ভারতীয় কৃষকের কোনও পাকা বাড়ি নেই। তিনি কাঁচা বাড়িতে পশুর সাথে থাকতে পেরে খুশি। নিরক্ষরতা, অন্ধ বিশ্বাস, ধর্মীয় ধার্মিকতা এবং স্টেরিওটাইপসের কারণে কৃষকের অবস্থা খারাপ হয়।


The Condition of Indian Farmers- ভারতীয় কৃষকদের অবস্থা ।

INDIAN FARMERS - ভারতীয় কৃষক।

ভারতীয় কৃষক (Indian Farmers) দরিদ্র। তাঁর দারিদ্রতা বিশ্বজুড়ে বিখ্যাত। কৃষক দু'বার খাবার পেতে অক্ষম। তারা এক টুকরো ঘন কাপড় পেতে অক্ষম। তারা বাচ্চাদেরও শেখাতে পারছেন না। তারা নিজের ছেলে মেয়েদের সঠিক পোশাকও কিনতে পারছেন না। গহনা পরার আনন্দ তারা নিজের স্ত্রীকে দিতে পারছেন না। কৃষকের স্ত্রী সেখানে কয়েক টুকরো কাপড় দিয়ে ম্যানেজ করে এসেছেন। তারা বাড়িতে এবং মাঠেও কাজ করেন। তারা গরুগুলিকে পরিষ্কার করেন, গোবর তৈরি করে দেয়ালে লাগিয়ে রোদে শুকিয়ে নেন । এটি ভিজা বর্ষার মাসগুলিতে জ্বালানী হিসাবে ব্যবহৃত হত। ভারতীয় দালালরা গ্রামের দালালদের দ্বারা হয়রান হয়। তারা মহাজন ও কর আদায়কারীদের দ্বারা সমস্যায় পড়েন, তাই তারা নিজের উত্পাদন উপভোগ করতে পারছেন না। ভারতীয় কৃষকের (Indian Farmers) বাস করার মতো বাড়ি নেই। সে খড়ের ঝোপঝাড়ে বাস করে। তাদের ঘরটি খুব ছোট এবং দারুণ। যদিও বড় কৃষকরা অনেক উন্নতি করেছে, তবুও ক্ষুদ্র জমি মালিক এবং প্রান্তিক কৃষকদের অবস্থা সন্তোষজনক চেয়ে কম। বিবাহ, জন্ম ও মৃত্যুতে, অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানে ভারতীয় কৃষক (Indian Farmers) নিজেকে চিরদিনের জন্য দারিদ্র্যের জালে আটকা পড়েছেন। তাঁর প্রজন্ম এই অসম্পূর্ণ জালের উপরে উঠতে পেরেছে, তবুও কৃষক কখনও উঠেনা।



প্রবীণ কৃষকদের বেশিরভাগ নিরক্ষর ইত্যাদি খুব শিক্ষিত না, তবে নতুন প্রজন্মের বেশিরভাগ কৃষকই শিক্ষিত। তাদের শিক্ষিত হওয়া তাদের অনেক সাহায্য করে। তারা পরীক্ষাগারে তাদের মাটি পরীক্ষা করে। সুতরাং, তারা বুঝতে পেরেছিল যে তাদের অঞ্চলে সর্বাধিক ফসল হবে। ভারতীয় কৃষক (Indian Farmers) সবচেয়ে সহজতম উপায়ে সামাজিক উদযাপন করে। তিনি প্রতি বছর অত্যন্ত উত্সাহ সহ উত্সব উদযাপন করে । তিনি তার ছেলে এবং কন্যার বিবাহ উদযাপন করবে। তিনি তার পরিবার এবং বন্ধুবান্ধব এবং প্রতিবেশীদের বিনোদন দেওয়ার ক্ষেত্রে কোনও প্রচেষ্টা ছাড়েন না।


Problems of Indian Farmers -  ভারতীয় কৃষকের সমস্যা।

INDIAN FARMERS - ভারতীয় কৃষক।

ভারতীয় কৃষক (Indian Farmers) কৃষিকাজ পুরোপুরি প্রকৃতির উপর নির্ভরশীল। প্রায়শই, তার ফসল উপচে পড়া বা খরার শিকার হয়। বৃষ্টি না হওয়ায় কৃষক এর জমি শুকিয়ে যায়। অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে ফসল বন্যা ইত্যাদি দ্বারা ধ্বংস হয়ে যায় । এ ছাড়া বানর, পঙ্গপালের দল ফসল নষ্ট করে দেয়। হিম এবং শিল শস্যের শত্রু। এভাবে কৃষকদের ফসল মাঠ থেকে ঘরে পৌঁছা পর্যন্ত তার অনেক শত্রু রয়েছে যার কারণে কৃষকের কঠোর পরিশ্রম মাটিতে পাওয়া যায়। ফসল পাওয়ার পরে এখন কৃষকদের প্রতারণার দুষ্টচক্র। ব্যবসায়ীরা সস্তা দামে কঠোর উপার্জনিত শস্য কিনে থাকে। অনেক দালাল কৃষককে বিভিন্নভাবে চঞ্চল করে তোলে । ভারতীয় কৃষক (Indian Farmers) এখনও তার ঐতিবাহী উপায়ে চাষ করেন  আধুনিক বৈজ্ঞানিক যুগে নতুন উদ্ভাবনও কৃষিক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। ভারতীয় কৃষকের (Indian Farmers) ঐতিবাহী কৃষিতে হেক্টর প্রতি ফলন অন্যান্য দেশের তুলনায় কম। আমাদের দেশেও কৃষিক্ষেত্রে অনেক আবিষ্কার রয়েছে তবে সেগুলি বিজ্ঞানীদের পরীক্ষাগারে সীমাবদ্ধ। বিদেশিরা সেই আবিষ্কারগুলি কাজে লাগায়।


Ways to Improve Indian Farmers - ভারতীয় কৃষকের উন্নতির উপায়।

কৃষকদের দাবী নিখরচায় বিদ্যুৎ ও পানির জন্য নয়, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য যার জন্য তারা দিতে প্রস্তুত। পাঞ্জাবের মতো রাজ্যে প্রথমবারের মতো সবুজ বিপ্লব কৃষকদের অনেক সাহায্য করেছিল কিন্তু কম দামে বাম্পার ফসলের ফলনের কারণে তাদের কাজ আসতে শুরু করে। ভারতীয় কৃষকদের (Indian Farmers) অবস্থার উন্নতি করা উচিত। তাদের চাষের আধুনিক পদ্ধতি শেখানো উচিত। তাদের শিক্ষিত করা উচিত। সেগুলি পড়া এবং লেখা উচিত। এটি সরকারকে সম্ভাব্য সকল উপায়ে সহায়তা করা উচিত। ক্ষুদ্র কৃষকরা কয়েকটি কুটির শিল্প শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। কিছু রাজ্যে শস্য চক্র সিস্টেম এবং চুক্তি ক্রপিং সিস্টেম চালু হয়েছিল। এই ধরনের পদক্ষেপগুলি কৃষকদের সঠিক পথে নিয়ে যেতে এবং দীর্ঘ সময় ধরে কৃষিতে সহায়তা করতে পারত। ভারতের কল্যাণ কেবল কৃষকদের উপর নির্ভর করে।

Post a Comment

0 Comments