Bengali News Update-West Bengal News, Assam News, Breaking News


Bengali News Update

#1) News Bengali - আম্ফানের দ্বারা বিধ্বস্ত হওয়া  ক্ষতিগ্রস্থ জেলার বেশিরভাগ অঞ্চল বিদ্যুৎ, জল সরবরাহ, টেলিযোগাযোগ এবং অন্যান্য পরিষেবাগুলি পুনরুদ্ধার করা হয়েছে।

Bengali News Update

রাজ্য প্রশাসন আজ জানিয়েছে যে গত সপ্তাহে সুপার ঘূর্ণিঝড় আম্ফানের দ্বারা বিধ্বস্ত হওয়া  ক্ষতিগ্রস্থ জেলার বেশিরভাগ অঞ্চল বিদ্যুৎ, জল সরবরাহ, টেলিযোগাযোগ এবং অন্যান্য পরিষেবাগুলি পুনরুদ্ধার করা হয়েছে।
ঘূর্ণিঝড়ের ফলে যে ক্ষতি হয়েছে তাতে 86 জন লোকের প্রাণহানি হয়েছে এবং ছয় কোটি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে, তা নির্ধারণের জন্য কেন্দ্র একটি দল পাঠাচ্ছে।

মোট ৮,১৩,০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং তিন লক্ষ মানুষ এখনও ক্ষতিগ্রস্থ জেলাগুলিতে ত্রাণ শিবিরে থাকার ব্যবস্থা করছেন।

সমস্ত সেক্টরে ঘূর্ণিঝড়ের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার বিশদ মূল্যায়ন প্রতিবেদন তৈরি করতে রাজ্য সরকার প্রস্তুতি নিচ্ছে।


Bengali News Update

রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপান বন্দোপাধ্যায় বলেছিলেন যে ডাব্লুবিএসইডিসিএল ক্ষতিগ্রস্থ 588 টি সাবস্টেশন এবং 259 টি বিতরণের সাবস্টেশনগুলির মধ্যে 273 টি পুনরুদ্ধার করেছে। ডাব্লুবিএসইডিসিএল কর্তৃক ১০৩ টি পৌর শহরের মধ্যে ৯৪ টিতে বিদ্যুৎ পুনরুদ্ধার করা হয়েছে এবং বাকি নয়টি পৌর শহরে যুদ্ধের ভিত্তিতে কাজ চলছে।

যার মধ্যে পুজালীতে পুনর্নির্মাণের কাজটি সন্তোষজনক নয় এবং অন্য অঞ্চলে বাজেট বাজেট, রাজপুর, সোনারপুর, অশোকনগর ও গোবরডাঙ্গা-তে কাজ চলছে। ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার অতিরিক্ত জনবল নিয়ে কাজ চলাকালীন ডাব্লুবিএসইডিসিএল হুগলির ৯০ শতাংশ, পূর্ব মেদিনীপুর ও নদিয়ার বেশিরভাগ অঞ্চলগুলিতে বিদ্যুৎ পুনরুদ্ধার করেছে।

Read More - Corona Vaccine News

সিইএসসির পক্ষে দক্ষিণ পূর্ব ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে শক্তি পুনরুদ্ধার করা বিশাল চ্যালেঞ্জ। “সিইএসসি অত্যন্ত কঠোর পরিশ্রম করছে এবং রাজ্য সরকার তাদের উপর অবিচ্ছিন্ন চাপ বজায় রেখেছে। বেশিরভাগ এলাকায় প্রাথমিক যোগাযোগ পুনরুদ্ধার করা হয়েছে তবে কয়েকটি লোকের পকেটে এখনও কিছু সমস্যা রয়েছে, ”বন্দোপাধ্যায় বলেছিলেন।

যাদবপুর, পার্নশ্রী এলাকায় পুনর্নির্মাণের কাজে সিইএসসিকে সহায়তা করার জন্য রাজস্থান থেকে অতিরিক্ত দল আনা হয়েছে।

সমস্ত জাতীয় ও রাজ্য মহাসড়ক খোলা হয়েছে এবং ৮৫ শতাংশ টেলিযোগাযোগ এবং  শতাংশ পাইপ জলের সরবরাহ পুনরুদ্ধার করা হয়েছে। ইতিমধ্যে বাঁধ ও সেতু মেরামতির কাজ শুরু হয়েছে।

read More - কোরোনা রোগী অদল-বদল ভাইরাস ছিল ভাইয়ের কিন্তু চিকিৎসা চললো দাদার।


#২) West Bengal News In Bengali - বিধ্বংসার পথ ছেড়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফানও শহর ও জেলাগুলিতে সবজির দাম বাড়িয়ে তুলেছে। 


India News Today - বিধ্বংসার পথ ছেড়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফানও শহর ও জেলাগুলিতে সবজির দাম বাড়িয়ে তুলেছে। তীব্র বাতাসের গতিবেগ এবং অবিরাম বৃষ্টিপাতের ফলে ভূমিকম্পে ঘূর্ণিঝড় উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মতো জেলাগুলিতে নিমজ্জিত হয়েছে।


বিধ্বংসার পথ ছেড়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফানও শহর ও জেলাগুলিতে সবজির দাম বাড়িয়ে তুলেছে। তীব্র বাতাসের গতিবেগ এবং অবিরাম বৃষ্টিপাতের ফলে ভূমিকম্পে ঘূর্ণিঝড় উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার মতো জেলাগুলিতে নিমজ্জিত হয়েছে।

বিক্রেতাদের আশঙ্কা অনুযায়ী বেশিরভাগ সবজির সরবরাহ ও দাম ২০ থেকে ৩০ শতাংশ বেড়েছে এবং আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় সরবরাহ কেন্দ্রগুলি ফসলের জমিতে ব্যাপক ক্ষতির কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে।

পশ্চিমবঙ্গ বিক্রেতা অ্যাসোসিয়েশনের সভাপতি কমল দে বলেছেন, "বসিরহাট সাব-ডিভোশনে এর প্রায় সবজি উৎপাদনের 90 শতাংশ বৃষ্টির পানিতে নিমজ্জিত হওয়ার পরে ধ্বংস হয়ে গেছে।"

Hingalgunj, 1,777 বর্গকিলোমিটার জুড়ে ছড়িয়ে থাকা বসিরহাট মহকুমার অধীনে হিংগলগঞ্জ, হাসনাবাদ, মিনাখান, সন্দেশখালী প্রথম ও দ্বিতীয় ধ্বংস হয়েছিল।

সিঙ্গুরের কৃষকরাও ঘূর্ণিঝড়ে ৮০ শতাংশ সবজি ফসলের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন। ইতোমধ্যে হাঁস-মুরগির মাংস বিক্রেতাদের দাম বেড়েছে এবং প্রতি কেজি ২৩৫ টাকা থেকে ২৫০ টাকায় বিক্রি হয়েছে। হাঁস-মুরগির মাংস বিক্রেতাদের দাম ১৫০ শতাংশ বেড়েছে।

রাজ্য সরকারের কৃষকদের জন্য একটি ফসল বীমা রয়েছে।

পশ্চিমবঙ্গ জুন ২০১৮ খরিফ মৌসুমে বাংলা ফ্যাসল বিমা যোজনা চালু করেছিল এবং কেন্দ্রের পধানমন্ত্রী ফাসল বিমা যোজনা বাস্তবায়ন বন্ধ করে দিয়েছে। রাজ্য সরকার ভারতের কৃষি বীমা সংস্থা (এআইসি) এর সহযোগিতায় ফসল বীমা প্রকল্পের ঘোষণা করেছিল।


Read More - India Update


সরকার পূর্ণ প্রিমিয়াম প্রদানের কারণে ফসল বীমা প্রকল্পটি কৃষকদের জন্য নিখরচায়।

News Bengali - INDIA News Today

#৩) ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন' তথা ডবলিউবিটিসি সিদ্ধান্ত নিয়েছে বুধবার থেকে তারা ৪০টি রুটে বাস চালাবে।


ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন' তথা ডবলিউবিটিসি সিদ্ধান্ত নিয়েছে বুধবার থেকে তারা ৪০টি রুটে বাস চালাবে। যেহেতু লকডাউনের মধ্যেই বহু ‌সরকারি ও বেসরকারি অফিস খুলে গিয়েছে, তাই তারা এমন সিদ্ধান্ত নিয়েছে । সকাল ৭ থেকে সন্ধে ৭ পর্যন্ত বাসগুলি চালানো হবে । বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কেবল শহর নয় শহরতলি বা জেলাগুলিতেও বাস চালাবে তারা। এমনকী শীতাতপ নিয়ন্ত্রিত বাসও চলবে। বাসের আকৃতির উপরে নির্ভর করে স্বাস্থ্য ও সুরক্ষা বিধি মেনে যাত্রীসংখ্যা ঠিক করা হবে ।

এর আগে স্বাস্থ্যকর্মী ও অত্যাবশকীয় পরিষেবায় যুক্ত ব্যক্তিদের গন্তব্যে পৌঁছে দিতে স্বল্পসংখ্যক বাস চালিয়েছে ডবলিউবিটিসি।
ন্যূনতম সংখ্যক কর্মী নিয়ে অফিসগুলি খুলতে শুরু করলে সব মিলিয়ে ১৫টি রুটে ডবলিউবিটিসি-র বাস চালানো শুরু হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে রাজ্য সরকারের কিছু বাসও নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনায় বুধবার থেকে চলাচল শুরু করবে।

বেসরকারি বাসগুলি অবশ্য তাদের পরিষেবা এখনও শুরু করেনি। ভাড়া বাড়ানো নিয়ে রাজ্য সরকারের সঙ্গে তাদের মতবিরোধের কারণেই তারা এখনও এই পরিষেবা শুরু করেনি।

এদিকে রাজ্য সরকারের অটো চালকদের জানিয়েছে দু'জন যাত্রী নিয়ে তাদের পরিষেবা দিতে হবে। অটো চালকরা এখনও এবিষয়ে সিদ্ধান্ত নিতে পারেননি।


Bengali News Update

#4) অমিতাভ বচ্চন শ্রমিকদের বাড়িতে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছিলেন এবং প্রতিদিন 4500 টি খাবারের প্যাকেট বিতরণ করেনl - Bengali News Update

Bengali News Update

 করোনাভাইরাসের মতো মহামারীর মাঝে বলিউড অভিনেতারা অভাবীদের সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। সম্প্রতি, খবর এসেছে যে বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন এই কঠিন সময়ে সুবিধাবঞ্চিতদের সহায়তার জন্য তাঁর পক্ষ থেকে কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়েছেন। বিবি বিয়ের পক্ষে প্রতিদিনই অভাবীদের সাহায্য করছেন এ বি কর্প কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক রাজেশ যাদব এর পাশাপাশি তিনি হাজী আলী ট্রাস্ট এবং পীর মখদুম সাহেব ট্রাস্টের সহায়তায় প্রতিদিন ভিত্তিতে রান্না করা প্যাকেট বিতরণও শুরু করেছেন।
অমিতাভ বচ্চনের সাথে যুক্ত একটি সূত্র এ সম্পর্কে পূুনা মিররকে বলেছিল, "হাজী আলী ট্রাস্ট এবং পীর মখদুম সাহেব ট্রাস্টের সাথে অমিতাভ বচ্চন প্রতিদিন প্রায় ৪০০০০ প্যাকেটজাত খাবারের প্যাকেট বিতরণ শুরু করেছিলেন। তিনি ২৮ শে মার্চ থেকেই মুম্বাইয়ের অনেক জায়গায় আরব গালি, অ্যান্টপ হিল, ভারলি লোটাস, মহিম দরগাহ, হাজী আলি দরগাহ, ধারাভি এবং সিয়োনের মতো খাবার বিতরণ শুরু করেছিলেন। " এটি দিয়ে, বিগ বি এ পর্যন্ত 10,000 টি রেশন প্যাকেট বিতরণ করেছে। এর পাশাপাশি, তিনি হাসপাতাল ও মুম্বাই পুলিশকে 20,000 পিপিই কিট, মুখোশ এবং স্যানিটাইজার বিতরণ করেছেন। 

মিডিয়ার খবরে বলা হয়েছে, অভিবাসী শ্রমিকদের যাত্রা সহজ করতে অমিতাভ বচ্চনও সহায়তা করেছেন। তাঁর দল পায়ে হেঁটে তাদের গ্রামের উদ্দেশ্যে রওনা হওয়া শ্রমিকদের খাবারের প্যাকেট, জলের বোতল এবং চপ্পল সরবরাহ করার কাজ করছে। অমিতাভ বচ্চনের সাথে যুক্ত একটি সূত্র জানিয়েছে, "কর্মকর্তাদের সাথে সমন্বয় করার পরে, ১০ টি বাস বৃহস্পতিবার উত্তর প্রদেশের উদ্দেশ্যে যাত্রীদের উদ্দেশ্যে যাত্রা করবে যাতে অভিবাসী শ্রমিকরা সহজেই তাদের বাড়িতে পৌঁছতে পারে।" আসুন আমাদের জেনে রাখুন যে বিগ বি বাদে বলিউড অভিনেতা সোনু সুদও শ্রমিকদের ঘরে তুলতে সহায়তা করেছেন।


#5)Assam - বন্যার প্রথম তরঙ্গে প্রায় 2 লক্ষ লোক ক্ষতিগ্রস্থ হয়েছে - Bengali News Update

Assam News - Bengali News Update


মহামারী চলাকালীন, আসামে এখন আরও একটি চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে: বন্যা, যা সাতটি জেলার ২ লক্ষাধিক মানুষকে ক্ষতিগ্রস্থ করেছে।
ব্রহ্মপুত্র সহ অনেকগুলি নদী বিপদসীমার চিহ্নের উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যার প্রথম তরঙ্গ সমালোচিত আকার ধারণ করেছে । আসামের বৃহত্তম শহর গুয়াহাটিতে ব্রহ্মপুত্রের স্তর ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে এবং প্রতি ঘণ্টায় 1-2 সেন্টিমিটার বৃদ্ধি পাচ্ছে। কেন্দ্রীয় জল কমিশনের কর্মচারী শরৎচন্দ্র কালিটা জানান,  16 ই মে থেকে গুয়াহাটির জলের স্তর বাড়ছে।

আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএসডিএমএ) মতে, সাত জেলা জুড়ে  17 টি রাজস্ব সার্কেলের 229 টি গ্রামে বন্যা 2 লক্ষেরও বেশি মানুষকে ক্ষতিগ্রস্থ করেছে: দারাং, ধেমাজি, ডিব্রুগড়, গোয়ালপাড়া, লক্ষিমপুর, নলবাড়ী এবং তিনসুকিয়া।


এক হাজারেরও বেশি ফসলি জমি এখন ডুবে গেছে। 13,500 এরও বেশি গৃহপালিত প্রাণী এবং 3,000 হাঁস-মুরগি ক্ষতিগ্রস্থ হয়েছে।

একমাত্র গোয়ালপাড়া জেলায় প্রায় 1.68 lakh লক্ষ মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং এরপরে নলবাড়ী জেলায় প্রায় ১১,০০০ মানুষ আক্রান্ত হয়েছে।

গোয়ালপাড়ায় লক্ষিমপুর ও বালিজানা এলাকার প্রায় ১৪০ টি গ্রাম ক্ষতিগ্রস্থ হয়েছে; মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছে।

লক্ষিমপুর অঞ্চলের এক গ্রামবাসী জানিয়েছেন, এই অঞ্চলে ও মেঘালয়ের অবিরাম বৃষ্টিপাতের ফলে অনেক নদীর জলের স্তর বেড়েছে।

"জেলা প্রশাসক এবং স্থানীয় বিধায়ক পরিস্থিতি পর্যালোচনা করতে এখানে আসেনি," গ্রামবাসী বলেছেন।

নাগাঁও জেলায় অবস্থিত বোরঘুলি অঞ্চলে পানির স্তর বৃদ্ধি পাওয়ায় কয়েক সেকেন্ডের মধ্যে একটি মসজিদের একটি ভবন ব্রহ্মপুত্র নদীতে ধসে পড়ে

Post a Comment

0 Comments