পতঙ্গরা দ্রুত বাংলার দিকে ছুটে আসছে। এক বিপদ পেরোতেই আরেক বিপদ এসে হাজির।

যত দিন যাচ্ছে আমাদের বেছে থাকা টা খুব কঠিন হয় উঠছে । প্রথমে উত্তর প্রদেশ, বিহার আর এবার বাংলার দিকে ধেয়ে আসছে পঙ্গ পালের দল। নষ্ট করছে কোটি কোটি টাকার ফসল। বেঁচে থাকার ইচ্ছে টা হারাচ্ছে চাষী ভাইরা।  এবছরই একের পর এক বিপদ এগিয়ে আসছে মানব জাতির দিকে  ।


পতঙ্গরা দ্রুত বাংলার দিকে ছুটে আসছে
Insects-Are-Running-Towards-Bengal
পঙ্গো পালেরা ছড়িয়ে পড়ছে দলে দলে বিভিন্ন রাজ্য। বিশেষজ্ঞ রা সতর্কতা জারি করেছে। কিভাবে পংগ পালের দল ঢুকছে তাতে ফসলের ভীষণ খয় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও দেখুন - Bengali News Update

উত্তর ভারতের পশ্চিম এর দিকের রাজ্য গুলিতে ক্ষয় ক্ষতি করে এখন সেই পঙ্গ পালের দল এগিয়ে আসছে ওড়িশ্বা ও বাংলার দিকে। তাই কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে জারি করা হয়েছে সতর্কতা বার্তা।

আগের বছর পূর্ব আফ্রিকা, মধ্য ভাগের আরব , ইরান , আফগানিস্তান, পাকিস্তান এ বিপুল পরিমাণে ফসল নষ্ট করে ছিল । এই পঙ্গ পালের দল।

আর এবার এই পঙ্গ পালের দল পাকিস্তান থেকে ভারতে পবেশ করে আগের মাসে। এরই মধ্যে বিস্তিন্য অঞ্চলের অনেক ফসল নষ্ট করেছে এই পঙ্গ পালের দল। হরিয়ানা , মধ্য প্রদেশ এর অনেক কৃষকেরা অনেক চিন্তায় রয়েছে  , হয় তো খুব শীগ্রই তাদের ফসল নষ্ট করে দেবে এই পঙ্গ পালের দল।

আরো পড়ুন - Corona Virus Update Corona Cases In INDIA

এর ফলে সেখান কার মানুষের অনেকটাই ভেঙে পড়বে। তাছাড়া , বর্তমানে যেভাবে চলছে লক ডাউন , তার সাথে হলো অ্যাম্ফান এর পকপ, এরই মধ্যে পঙ্গ পালের আক্রমণ । সেহুত তাদের ভেঙে পরারি কথা । সেহুটু রাজ্য সরকার এই সব সমস্যার থেকে উদ্ধার করার চেষ্টা করছে।
ভারতে জুন মাসের প্রথম থেকে বর্ষার মরসুম শুরু হবে। আর এই সেত সেটে জায়গায় এই পঙ্গ পালের দল দিন পারবে। তাদের সংখ্যা বৃদ্ধি পাবে অনেকটাই।

জয়পুরের কৃষি বিভাগের  সচিব জানিয়েছেন - “এখন দেশের যে অঞ্চলগুলিতে পঙ্গপালের দল রয়েছে, সেখানে যুদ্ধকালীন তৎপরতায় ব্যবস্থা নেওয়া হচ্ছে। হাজার হাজার পঙ্গপাল মারাও পড়ছে তবে এদের সংখ্যার পরিমাণ বিপুল হওয়ায় মোকাবিলা করতে বেগ পেতে হচ্ছে।”

আরো দেখুন - Make A PAN Card At Home Very Easily, Find Out The Method

সেই সঙ্গে তিনি আরো জানান এই পঙ্গ পালের সমস্যায় পড়েছেন বিভিন্ন দেশ। পছুর পরিমাণে ক্ষতি হচ্ছে ফসলের , এটা শুধু একটা দেশের সমস্যা না এটা এখন গ্লোবাল সমস্যা।

এই বিষয়ে রাষ্ট্র সঙ্গে কথা হতে পারে। যাতে এই সমস্যার সমাধান বের করা যায়। এই সমস্যা নিয়ে বিভিন্ন রাজ্য শুরু হয়েছে জোরদার পচার। যেহুতু এই বিষয়ে অনেক কৃষক জানেন না।

এই প্রজাতির ইংরেজি নাম লোকাষ্ট। অর্থাৎ পতঙ্গ। বা পোকা। ঘাস ফড়িং পজাতির এটি। দৈর্ঘ্য ইঞ্চি খানেক। এটা লাজুক পজাটির।
একা এরা থাকতে পারেনা এরা দল বেঁধে চলে যাতে অনেক খয় ক্ষতি করে। আর এরা দল বেঁধে চলে বলে এদের পঙ্গ পাল বলা হয়।


পতঙ্গরা দ্রুত বাংলার দিকে ছুটে আসছে


এক দল ১২০ মাইল ফসল শেষ করতে পারে। একসঙ্গে এরা যত গুলো খবর খায় তত গুলো দশক ৩৫ হাজার মানুষ কে খাওয়া নো সম্ভব।

এই পঙ্গ পালের দলকে রুখতে বিশেষ কিছু বিদি জারি করা হযেছে।
যেসব জাগায় , পঙ্গ পাল এর দল ফসল নষ্ট করেছে বা যেখান টায় ফসল নষ্ট করার সম্ভাবনা রয়েছে। সেই সব জায়গার কৃষক দের সাবধান থাকার কথা বলা হয়েছে।

সন্ধ্যার পর জমির ফসল ও গাছপালাতে ৫ শতাংশ নিম বীজ কারনাল এক্সট্র্যাক্ট (এনএসকেই) ২০০ লিটার তাৎক্ষণিক স্প্রে করতে বলা হয়েছে। ধেয়ে আসা পঙ্গ পালের দিকে জোরে জোরে বাসন বানানোর বিদ্বেষ দিয়েছেন । যেখান টায় এরা বসবে সেখান টায় থেকে এদের সরানো সম্ভব না তাই সেখান টায় আগুক লাগিয়ে দেওয়ার বেবস্থা করতে হবে বলে জানিয়েছেন।

দিন দিন যাচ্ছে আমাদের বেছে থাকা টা খুব কঠিন হয় উঠছে । প্রথমে উত্তর প্রদেশ, বিহার আর এবার বাংলার দিকে ধেয়ে আসছে পঙ্গ পালের দল। নষ্ট করছে কোটি কোটি টাকার ফসল। বেঁচে থাকার ইচ্ছে টা হারাচ্ছে চাষী ভাইরা। এবছরই একের পর এক বিপদ এগিয়ে আসছে মানব জাতির দিকে ।


Post a Comment

0 Comments