Lockdown 5.0 : আন্তর্জাতিক বিমানগুলি পুনরায় চালু করার বিষয়ে MHA নির্দেশিকা কী বলেছে

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি সম্প্রতি বলেছিলেন যে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করা আগস্টের আগে হতে পারে।

Lockdown 5.0 : আন্তর্জাতিক বিমানগুলি পুনরায় চালু করার বিষয়ে MHA নির্দেশিকা কী বলেছে
Lockdown 5.0 : আন্তর্জাতিক বিমানগুলি পুনরায় চালু করার বিষয়ে MHA নির্দেশিকা কী বলেছে ?

লকডাউনের পঞ্চম ধাপের গাইডলাইন জারি করে কেন্দ্র শনিবার কনটেন্ট জোনগুলিতে লকডাউনটি ৩০ জুন পর্যন্ত বাড়িয়েছে এবং কনটেন্টেশন জোনের বাইরের অঞ্চলে পর্যায়ক্রমে নিষিদ্ধ কার্যক্রম পুনরায় চালু করার রোডম্যাপটি প্রকাশ করেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে, MHA দ্বারা অনুমোদিত হিসাবে ব্যতীত যাত্রীদের আন্তর্জাতিক বিমান ভ্রমণ পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেওয়া হবে ৩ য় ধাপের পরিস্থিতি নির্ধারণের ভিত্তিতে।

আন্তর্জাতিক বিমান, মেট্রো ট্রেন, সিনেমা হল, জিমনেসিয়াম, সুইমিং পুল, বিনোদন উদ্যান, থিয়েটার, বার এবং অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল এবং অনুরূপ জায়গাগুলি আপাতত সীমার বাইরে থাকবে। ধর্মীয়, রাজনৈতিক এবং এই জাতীয় সমস্ত জামাত নিষিদ্ধ থাকবে। এটি অবশ্য স্টোরহোল্ডারদের সাথে উপযুক্ত পরামর্শের পরে এই আনলকিংয়ের তৃতীয় ধাপে সহজ করা হবে। লকডাউন 5.0 এ আপনার যা জানা উচিত তা এখানে


আনলকিংয়ের প্রথম পর্যায়ে, religious ই জুন থেকে ধর্মীয় স্থান, হোটেল, শপিংমল, রেস্তোঁরা ও অন্যান্য আতিথেয়তা পরিষেবা কার্যকর করা যাবে, যেখানে দ্বিতীয় পর্যায়ে স্কুল, কলেজ, শিক্ষা / প্রশিক্ষণ / কোচিং প্রতিষ্ঠান ইত্যাদি চালু করা হবে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে পরামর্শের পরে। মতামতের ভিত্তিতে জুলাই মাসে এই প্রতিষ্ঠানগুলি পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

করোন ভাইরাস মহামারী চলাকালীন বিমান চলাচল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে । যাইহোক, লকডাউনগুলি সহজ করার সময়, বেশ কয়েকটি দেশ আবারও বিমান ভ্রমণ শুরু করেছে তবে ভাইরাসের বিস্তার রোধে বিধিনিষেধ রয়েছে।

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি সম্প্রতি বলেছিলেন যে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করা আগস্টের আগে হতে পারে। তিনি সাংবাদিকদের আগে বলেছিলেন, "আমরা আগস্টের আগে আন্তর্জাতিক যাত্রীবাহী বিমানের একটি ভাল শতাংশ শুরু করার চেষ্টা করব।"

ভারত ব্যতীত, সম্পূর্ণ বিমান ভ্রমণ বিধিনিষেধযুক্ত দেশগুলির মধ্যে মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, কাজাখস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা, সৌদি আরব, পোল্যান্ড, ইউক্রেন এবং আর্জেন্টিনা প্রদেশ রয়েছে।

বর্তমানে বিদেশ থেকে ভারতীয় নাগরিকরা কেবল ভান্দে ভারত মিশনের মাধ্যমে বেসামরিক বিমান চলাচল মন্ত্রকের ব্যবস্থা করা বিমানের মাধ্যমে দেশে প্রবেশ করতে পারে। বিদেশের সিটিজেন অফ ইন্ডিয়ার (ওসিআই) কার্ড সহ যাত্রীরা পরিবারে মৃত্যুর মতো জরুরি অবস্থার কারণে তারা দেশে আসছেন তবে প্রবেশ করতে পারবেন।যাদের শিক্ষার্থী বাবা-মা ভারতে বসবাসরত ভারতীয় নাগরিক তারাও প্রবেশ করতে পারে।

Post a Comment

0 Comments