World Oceans Day 2020 : ইতিহাস, তাত্পর্য এবং এই বছরের থিম l

২০০৮ সালে, জাতিসংঘের সাধারণ অধিবেশন সিদ্ধান্ত নিয়েছিল, ২০০৯ সালের হিসাবে, ই জুন জাতিসংঘ কর্তৃক "World Ocean Day" হিসাবে মনোনীত হবে।

World Oceans Day 2020

আমাদের প্রতিদিনের জীবনে মহাসাগরের ভূমিকার গুরুত্ব সম্পর্কে সবাইকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য ই জুন World Ocean Day হিসাবে পালিত হয়।


জাতিসংঘ দিবসটি প্রতিদিনের জীবনে মহাসাগরের ভূমিকা উদযাপন করে এবং সমুদ্রকে রক্ষা করতে এবং স্থিতিশীলভাবে সামুদ্রিক সম্পদ ব্যবহারের জন্য পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ধ করে। আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য মহাসাগর সংরক্ষণের বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করার কারণে এই দিনটি তাত্পর্যপূর্ণ l


World Ocean Day History

জাতিসংঘের ওয়েবসাইট অনুযায়ী এটি প্রতিবছর ৮ জুন World Ocean Day পালন করে। রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত জাতিসংঘের পরিবেশ ও বিকাশ বিষয়ক সম্মেলনের পরে ১৯৯২ সাল থেকে অনেক দেশ এই বিশেষ দিবসটি পালন করে।


1987-1992 : Brundtland কমিশন (এছাড়াও পরিবেশ ও উন্নয়ন বিশ্ব কমিশন নামে পরিচিত) 1987 Brundtland প্রতিবেদনটিতে লক্ষনীয় যে মহাসাগর খাতের অন্যান্য ক্ষেত্রে তুলনায় একটি শক্তিশালী ভয়েস ইঙ্গিতও ।

১৯৯২ সালে প্রথম বিশ্ব মহাসাগর দিবসে, উদ্দেশ্য ছিল মহাসাগরটিকে পার্শ্ববর্তী অঞ্চল থেকে সরকারী আন্তঃসরকারী ও এনজিও আলোচনা ও নীতি কেন্দ্রের দিকে নিয়ে যাওয়া এবং বিশ্বব্যাপী সমুদ্র ও উপকূলীয় নির্বাচনী এলাকার কণ্ঠকে শক্তিশালী করা।

2002-2008 : ওয়ার্ল্ড ওশান নেটওয়ার্কের সাথে মহাসাগর প্রকল্পের সমন্বিত প্রচেষ্টার শুরুর বছরগুলিতে, ঘটনাগুলি কয়েক ডজন সংখ্যায় সংখ্যাযুক্ত। এই সময়ের মধ্যে,www.WorldOceansDay.org চালু করেছিল, ইভেন্টটি প্রচার করতে এবং World Ocean Day উদযাপনের জন্য প্রত্যেকে ব্যবহারের জন্য নিখরচায় সম্পদ, ধারণা এবং সরঞ্জামাদি প্রচারের মাধ্যমে আরও বেশি জড়িততা তৈরি করতে সহায়তা করে। 2004 সালে, মহাসাগর প্রকল্প এবং বিশ্ব মহাসাগর নেটওয়ার্ক 8 জুনকে বিশ্ব মহাসাগর দিবস হিসাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য জাতিসংঘের কাছে একটি চার বছরের আবেদনের সূচনা করেছিল । ২০০৮ সালের ডিসেম্বরে, জাতিসংঘের সাধারণ পরিষদটি দিবসটি আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য একটি ঘোষণা পাশ করে l

2010 : ওশো প্রজেক্ট এবং ওয়ার্ল্ড ওশান নেটওয়ার্ক ডাব্লুডোড ২০১০-এর জন্য 300 টিরও বেশি ইভেন্ট রেকর্ড করেছে, যা ২০০৯ এর তুলনায় 26% বৃদ্ধি পেয়েছে। যুক্তরাষ্ট্রে অংশগ্রহণ 32% বেড়েছে (আগের বছরের 25 টি রাজ্যের তুলনায় 37 টি রাজ্যে অংশ নিয়ে)। বাংলাদেশ, বেলজিয়াম, ফরাসী পলিনেশিয়া, নাইজেরিয়া, ঘানা, কেনিয়া, মাল্টা, মালয়েশিয়া, ভেনিজুয়েলা এবং পর্তুগাল সহ বিশ্ব মহাসাগর দিবস ২০১০ সালে ৪৫ টি দেশ অংশ নিয়েছিল।


2014 : জাতিসংঘ বার্ষিক অপেশাদার বিশ্ব মহাসাগর দিবস মহাসাগরীয় ছবি প্রতিযোগিতা চালু করে ।



World Oceans Day 2020

World Ocean Day 2020 Theme : এই বছর World Ocean Day প্রতিপাদ্য হ'ল 'টেকসইযোগ্য মহাসাগরের জন্য উদ্ভাবন'। এই দিনটিতে মহাসাগর সম্পর্কে সচেতনতা বাড়াতে মানুষ বিভিন্ন অনুষ্ঠান, সেমিনার, সমাবেশ করে। তবে করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে এই বছরের উদযাপনগুলি অনলাইনে অনুষ্ঠিত হবে।


World Ocean Day 2020 Significance : আমরা আমাদের সমুদ্রের দেহকে যে হারে দূষিত করছি তা উদ্বেগজনক। প্লাস্টিক বর্জ্য, জলের হ্রাসের মাত্রা, জলের অপরিষ্কারতা এবং অন্যান্য, আমাদের মহাসাগর সংরক্ষণ এবং সংরক্ষণের সর্বোচ্চ প্রয়োজন। এই দিনটি মানুষকে একত্রিত করে আমাদের এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য মহাসাগর সংরক্ষণের উদ্ভাবনী উপায়গুলি নিয়ে আলোচনা করে।


Post a Comment

0 Comments