কোভিড -১৯: রাজ্যগুলি সবুজ অঞ্চলগুলির জন্য পরিকল্পনা, রেড জোনের জন্য নিয়ন্ত্রণ কৌশল ।

কোভিড -১৯: রাজ্যগুলি সবুজ অঞ্চলগুলির জন্য পরিকল্পনা, রেড জোনের জন্য নিয়ন্ত্রণ কৌশল ।

কোভিড -১৯: রাজ্যগুলি সবুজ অঞ্চলগুলির জন্য পরিকল্পনা, রেড জোনের জন্য নিয়ন্ত্রণ কৌশল ।


পরধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সপ্তাহে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে আলাপচারিতায়, সমস্ত রাজ্যকে কোভিড -১৯ সম্প্রসারণকে তিনটি জোনে শ্রেণিবদ্ধ করে একটি লকডাউন প্রস্থান পরিকল্পনা প্রস্তুত করতে বলেছিলেন।

প্রধানমন্ত্রীর মতে, কঠোর লকডাউন গাইডলাইনগুলি আগামী দিনে 'রেড জোনস' বা কন্টেন্টমেন্ট জোনে অনুসরণ করা উচিত এবং 'কমলা অঞ্চলগুলিতে' কঠোর নজরদারি করা উচিত যখন রাজ্যগুলি 'গ্রিন জোনস'-এ অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালু করার পরিকল্পনা করতে পারে।


এখন, বড় প্রশ্ন হ'ল যে এই রেড অঞ্চলগুলি (কন্টেন্টমেন্ট জোনগুলি) যেখানে মে-এর পরে লকডাউন অব্যাহত থাকবে বলে সিদ্ধান্ত নিতে কীভাবে এবং কী মানদণ্ডগুলি রাজ্যগুলি / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি গ্রহণ করবে।

ভারতের কোভিড -১৯ হটস্পট জেলাগুলির সংখ্যা 170 আগে  আগে  থেকে কমে 129 এ নেমেছে, কিন্তু একই সময়ে সংক্রমণমুক্ত জেলা বা সবুজ অঞ্চলগুলির সংখ্যাও 325 থেকে হ্রাস পেয়ে 307  এ দাঁড়িয়েছে।
১৫ এপ্রিল এমএএচএ-র নির্দেশিকাতে বলা হয়েছিল যে হটস্পট অর্থাত্ বৃহত কোভিড -১৯ প্রাদুর্ভাবের একটি অঞ্চল বা কোভিড -১৯ এর উল্লেখযোগ্য বিস্তার সহ একটি গুচ্ছ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের মানদণ্ড অনুসারে নির্ধারিত হবে।

স্বাস্থ্য মন্ত্রক আরও জানিয়েছে যে এই হটস্পটগুলিতে স্থানীয় প্রশাসন কর্তৃক এমওএইচএফডাব্লুয়ের নির্দেশনা অনুসারে কনটেন্ট জোনগুলি চিহ্নিত করা হবে।

এই নির্দেশিকাগুলি অনুসারে, প্রয়োজনীয় পরিষেবাগুলি রক্ষণাবেক্ষণ ব্যতীত এই অঞ্চলগুলি থেকে জনগণের অভ্যন্তরীণ / বাহ্যিক গতিবিধি যাতে না চলা যায় তা নিশ্চিত করার জন্য কন্টেন্টমেন্ট জোন এলাকায় কঠোর পরিধি নিয়ন্ত্রণ থাকবে।



অঞ্চল অন্তর্ভুক্তি-বহিরাগত ক্রিটারিয়া কী?

# সর্বোচ্চ ক্ষেত্রে বা ভারী জেলা ভারতে ৮০% এরও বেশি ক্ষেত্রে অবদান রাখে

# সর্বাধিক কেসলোড জেলাগুলি ভারতে বা প্রতিটি রাজ্যের ক্ষেত্রে ৮০% এরও বেশি ক্ষেত্রে অবদান রাখে

# 4 টিরও কম দ্বিগুণ হারের জেলাগুলি (রাজ্য সরকার কর্তৃক নির্ধারিত জন্য গত সোমবার প্রতি সোমবার গণনা করা হয়) নিম্নলিখিত বর্জনীয় শর্তাদি সাপেক্ষে

# গত 14 দিনের জন্য কোনও নতুন নিশ্চিত হওয়া মামলা নেই (কমলা অঞ্চল)

# গত 28 দিনের জন্য কোনও নতুন নিশ্চিত হওয়া মামলা নেই (গ্রিন জোন)





যে সকল হট স্পটগুলিকে দৃষ্টি নিবদ্ধ করা প্রয়োজন এবং যেখানে সংখ্যার সংখ্যক কেস এবং সংক্রমণের উচ্চ বর্ধনের খবর পাওয়া গেছে তাদের রেড জোন হিসাবে আখ্যায়িত করা হয়েছে।

রেড জোনে থাকবে "ভারতের সর্বোচ্চ মামলার জেলাগুলি ভারতে ৮০ শতাংশের বেশি ক্ষেত্রে বা ভারতের সর্বোচ্চ রাজ্যগুলির ক্ষেত্রে ৮০ শতাংশের বেশি ক্ষেত্রে অবদান রাখার ক্ষেত্রে সবচেয়ে বেশি কেসলোডলোড জেলাগুলি বা জেলাগুলি চার দিনেরও কম দ্বিগুণ হবে "।

এমওএইচএফডাব্লু অনুসারে হটস্পট জেলাগুলিতে প্রাদুর্ভাবের নিয়ন্ত্রণের পরিকল্পনার বাস্তবায়ন নিশ্চিত করা দরকার এবং যোগ করা হয়েছে যে রাজ্যগুলিকেও নিশ্চিত হওয়া মামলার দ্বিগুণ হারের ভিত্তিতে হটস্পটগুলি সনাক্ত করতে হবে।

হটস্পট জেলাগুলিতে অত্যন্ত শক্তিশালী নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করা হবে। এই অঞ্চলগুলিতে কেবল প্রয়োজনীয় পরিষেবাগুলির অনুমতি দেওয়া হবে এবং কঠোর পরিধি নিয়ন্ত্রণ এবং চলাচলে কঠোর বিধিনিষেধ কার্যকর করা হবে।

প্রায়  170 টি জেলা প্রাথমিকভাবে হটস্পট হিসাবে চিহ্নিত হয়েছিল --- ১২৩ টি হটস্পট জেলা বৃহত প্রাদুর্ভাবের সাথে এবং 25  টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গুচ্ছ নিয়ে 47 টি হটস্পট জেলা ---।


একটি হটস্পট জেলা কমলা অঞ্চলে রূপান্তর করতে পারে যখন গত 14 দিনে সেখানে কোনও নতুন ঘটনা পাওয়া যায় নি।

কমলা অঞ্চলের আওতাধীন অঞ্চলগুলিতে কেবল সীমিত ব্যবসায়িক ক্রিয়াকলাপ এবং কৃষিকাজের ফসল সংগ্রহের অনুমতি দেওয়া হবে।

সামাজিক দূরত্বের নিয়মগুলি অনুসরণ করে গমের আটা (আটা), ডাল (ডাল) এবং ভোজ্যতেল জাতীয় প্রয়োজনীয় আইটেম উত্পাদন করতে নিযুক্ত মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই) অবাধে কাজ করার অনুমতি দেওয়া হয়।



নিরাপদ এলাকা

স্বাস্থ্য মন্ত্রকের মতে, যে হটস্পট গত ২৮ দিনে কোনও নতুন ঘটনা দেখা যায়নি তাকে গ্রিন জোনে পরিণত করা যেতে পারে।

এমএইচএ দ্বারা একীভূত নির্দেশিকায় গ্রীন জোন অঞ্চলে লকডাউনে বেশ কয়েকটি শিথিলকরণের অনুমতি দেওয়া হয়েছিল। শিগগিরই আরও শিথিলকরণ ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

এমএইচএ বলেছিল যে অফিসগুলি সীমিত দখল এবং সামাজিক দূরত্বের নিয়মগুলির সাথে চালাতে পারে। প্রয়োজনীয় পরিষেবা এবং ক্ষুদ্র-শিল্পকেও কাজ করার অনুমতি দেওয়া হয়েছে।

তবে, এই বিশাল অঞ্চল এবং ব্যক্তিগত যানবাহন থেকে বড় বড় সমাবেশ, শিক্ষাপ্রতিষ্ঠানগুলির উদ্বোধন, আন্তঃরাষ্ট্রীয় ভ্রমণের অনুমতি দেওয়া হয়নি।

মোট 207 টি নন-হটস্পট জেলা এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কেন অঞ্চলগুলি চিহ্নিত করা দরকার

রোগের স্থানীয় সংক্রমণ ম্যাপ করার জন্য এবং সংক্রামক বিস্তারটি রোধ করতে কন্টেইনমেন্ট জোনগুলি তৈরি করা হয়।

দ্রুত প্রতিক্রিয়া দল (আরআরটি) তালিকাভুক্ত ও ম্যাপযুক্ত কেস / পরিচিতিগুলির পরিমাণের ভিত্তিতে কনটেন্ট জোনগুলি সনাক্ত করে।

ভারতের কোভিড -১৯ প্রভাবিত অঞ্চলগুলিকে দুটি অঞ্চল- কনটেইনমেন্ট জোন এবং বাফার জোনে বিভক্ত করা হয়েছে।

কনটেইনমেন্ট জোনগুলিকে সেক্টরে বিভক্ত করা হয়েছে প্রতিটি 50 টি বাড়ি (কঠিন অঞ্চলে 30 বাড়ি)।
ক্লাস্টার-সংশ্লেষ কৌশলটি ইতিবাচক ফলাফল পেয়েছে

স্বাস্থ্য মন্ত্রণালয় অতিরিক্ত ৫ কিলোমিটার ব্যাসার্ধের একটি বাফার জোন তৈরি করেছে (গ্রামীণ অঞ্চলে) কিমি) / পার্শ্ববর্তী জেলা / পেরি-নগর অঞ্চল সহ প্রশাসনিক সীমানা চিহ্নিত করা হবে। স্থানীয় করোনভাইরাস সংক্রমণকে নিয়ন্ত্রণ করার জন্য সরকারের মাইক্রো পরিকল্পনার সাথে এই প্রচেষ্টাগুলি একত্রে রয়েছে।

অন্তর্ভুক্তির মানদণ্ডে তিনটি শর্তাবলীর যে কোনও একটিতে সন্তুষ্ট হলে একটি জেলাকে একটি লাল অঞ্চল হিসাবে মনোনীত করা দরকার require তবে দ্বিতীয় এবং তৃতীয় শর্তটি কিছুটা বোঝায় না।


More Posts -

#১) Ek Parivar Ek Naukri Yojna

#২)  প্রচেষ্টা পকল্প

#৩) Current Situation In India Due to COVID-19

#৪)  India Covid-19 Updated

#৫) স্নেহের পরশ পকল্প



Post a Comment

0 Comments