Corona Vaccine News - Success MRNA1273

Corona Vaccine News - Success in The First Corona Vaccine - MRNA1273 - মানব দেহে প্রথম করোনার টিকা (Corona Vaccine) সফল হয়েছে । দাবি করলেন মার্কিন বায়ু টেক প্রতিষ্ঠার মর্ডান এর। বলা হচ্ছে দেহের সংস্পর্শে আসার আগেই এই ভাইরাস কে মেরে ফেলতে সক্ষম এই ভ্যাকসিন (Corona Vaccine)।

Corona Vaccine News ll Success in The First Corona Vaccine ll MRNA1273


মাত্র ৮ জন শেচ্ছা সেবকের দল তারা এই ভ্যাকসিন (Corona Vaccine) তৈরি করেছেন । যেহুতু প্রথম ধাপে এটি সফল হওয়েছে সেক্ষেত্রে দ্বিতীয় ও তৃতীয় ধাপের জন্য চেষ্টা চলছে।

নোবেল করোনা ভাইরাস এর টিকা অর্থাৎ(Corona Vaccine) হিসাবে মানব দেহে  MRNA1273  প্রথম প্রয়োগ হয় মার্চে । উচ্চ ডোজ এ জ্বর সহ একাধিক পাশ্ব প্রতিক্রিয়া দেখা গেলেও প্রাথমিক পরীক্ষায় স্বল্প ও মাঝারি ডোজের প্রয়োগে মিলেছে সাফল্য।


Corona Vaccine News ll Success in The First Corona Vaccine ll MRNA1273


যুক্ত রাষ্ট্র ভিত্তিক গবেষণা মূলক প্রতিষ্ঠান মডার্না জানিয়েছেন -  প্রথম ধাপে মানব দেহে , ভ্যাকসিন (Corona Vaccine) টি নিরাপত্তা নিশ্চিত হওয়ায় এবার পালা দ্বিতীয় ধাপের হিউম্যান ট্রায়াল এর ।


More Post

1) প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে স্বাগত জানাতে বিমানবন্দরে পৌঁছালেন মমতা বন্দ্যোপাধ্যায়।


প্রশাসনের সবুজ সংকেত মেলায় প্রাইম শটের পর এবার দেওয়া হবে বুস্টার শট । সব ঠিক থাকলে সব থেকে বড় ও তৃতীয় ধাপের হিউম্যান ট্রায়াল শুরু হবে জুলাই এ ।


এই ভ্যাকসিন (Corona Vaccine) প্রয়োগ এর পর সেচ্ছা সেবক এর দেহের তৈরি হওয়া অন্টি বডির সাথে সুস্থ্য হওয়া করোনা রোগীর অন্টি বডি র মিল পাওয়া গেছে ।  মানব দেহে ভাইরাস (Covid-19) নির্মূলে নতুন অ্যান্টি বডি তৈরি তে সক্ষম অ্যান্টি বডি তৈরি করাই এটার কাজ । এছাড়াও কোষ নিয়ন্ত্রণে ভাইরাস (Covid-19) এর যে ডিজিটাল তথ্য দরকার সেটা এনকোডিং করাই প্রতিশোধক এর কাজ । অন্যান্য ভ্যাকসিন (Corona Vaccine) এর মতই ইনজেকশন (Injection) এর মত মানব দেহে প্রয়োগ করা হয় , কিন্তু অন্যান্য ভ্যাকসিন ( Vaccine) এর মত নতুন কোনো ভাইরাস বা ভাইরাস এর অংশ তৈরি করে না ।



নতুন প্রজাতির ভাইরাস টির সাথে যাতে দেহের রোধ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি সিস্টেম (Immunity System) খাপ খাইয়ে নিতে পারে তা নিশ্চিত করাই পতি শোধকের কাজ । এর জন্য মূলত মানব শরীর (Human Body) কে ভাইরাস টির উপস্থিতির সনাক্ত করা শেখায় MRNA আর এভাবেই কোষের  ভাইরাস এর প্রবেশ ঠেকিয়ে দেয়।



যুক্ত রাষ্ট্র ও ইউরোপ এ বড়ো পরিসরে উৎপাদন নিচ্ছিত এ এরই মধ্যে তৎপরতা শুরু করেছে মডার্না । আগামী বছর অন্তত 100 ডোজ বাজার জাত করার লক্ষ তাদের । 

Post a Comment

0 Comments