Finance Minister নির্মলা সিতারমন ১১ টি পদের কথা ঘোষণা করেন


ইতি মধ্যে অর্থ মন্ত্রী ( Finance Ministers ) নির্মলা দ্বিতীয় আর্থিক প্যাকেজ এর কথা ঘোষণা করেছেন। যেখানে গরীব ও মধ্য বিত্ত শ্রমিক এবং কৃষক দের জন্য দিল দারুন সু খবর।

Finance Ministers big Announcement - Nirmala Sitharaman
Finance Ministers Nirmala Sitharaman



এছাড়া ছোট খাটো ব্যাবসায়ী দের ১০ হাজার টাকা করে দেওয়ার কথাও ঘোষণা করলেন। কেন্দ্রীয় সরকার এর আর্থিক প্যাকেজ এর বেক্ষায় , সাংবাদিক বৈঠক এ বসলেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী ( Finance Ministers) নির্মলা সিতারমন। অর্থ মন্ত্রী ( Finance Ministers) নির্মলা দ্বিতীয় আর্থিক প্যাকেজ এর কথা ঘোষণা করেছেন - যেখানে গরীব ও মধ্য বিত্ত শ্রমিক এবং কৃষক দের জন্য দিল দারুন সু খবর।


এই শুধু মাত্র পরিযায়ী শ্রমিক , পথ বিক্রেতা, ক্ষুদ্র ব্যাবসায়ী এবং ছোট কৃষক দের জন্য হবে।

Finance Ministers big Announcement - Modi Central Govt

Finance Ministers big Announcement Small Traders Will Be Given 10 Thousand Rupees - এখানে তিনি ১১ টি পদের কথা ঘোষণা করেন 


১) মার্চ - এপ্রিল এর মধ্যে কৃষি ক্ষেত্রে ৮৬ হাজার ৬০০ কোটি টাকার ঋণ করেছেন। 

২) রাজ্য গুলিকে ১১ হাজার কোটি টাকা দেওয়া হবে।

৩) পরিযায়ী শ্রমিক রা যাতে ফিরে গিয়ে কাজ পান তার বেবস্থা রাজ্য সরকারকে করতে হবে। 

৪) এস ডি আর এফ - এ ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে।

৫) শ্রমিক দের মজুরি ১৮৩ থেকে বেড়ে ২০২ টাকা করা হবে।

৬) ১৩ ই মে পর্যন্ত ১৪. ৬২ কোটি কর্ম দিবস তৈরি ।

৭) পরিযায়ী শ্রমিক কে বিনা মূল্যে খাবার । দু মাসে আরো ৫ কেজি গম বিনা মূল্যে । ১ কেজি ছোলা , রেশন কার্ড  না থাকলেও খাদ্য শস্য , ৩৫ কোটির পকল্প , যারা খাদ্য নিরাপত্তা এ আসেন না তাদের জন্যও , রাজ্য সরকার এগুলি লাগু করবে, এতে ৮ কোটি মজুর উপকৃত হবেন। 

৮) আগস্ট থেকে এক দেশ এক রেশন কার্ড । যে কোনো রাজ্য থেকে শ্রমিক রা নিজেদের রেশন কার্ড এ শস্য নিতে পারবেন। 

৯ ) প্রধান মন্ত্রী র আবাস যোজনার আওতায় পরিযায়ী শ্রমিক দের ঘর ভাড়া দেওয়ার বেবস্থা করা হবে। তুলনামূলক ভাড়া হবে অনেকটাই কম। বিস্তারিত কোয়েক দিনের মধ্যে জানানো হবে। 

১০) ফুটপাত ব্যাবসায়ীদের উদ্দেশে বড়ো ঘোষণা - ৫০ লক্ষ্য পথ বিক্রেতা দের সুবিধা দেওয়া হবে। ১০ হাজার টাকা করে আর্থিক সহায়তা করা হবে। এক মাসের মধ্যে এই টাকা দেওয়া হবে।

১১) ঋণ হিসেবে এই টাকা দেওয়া হবে , বরাদ্দ করা হয়েছে ৫ হাজার কোটি টাকা। 

(Finance Ministers big Announcement)

পরের খবর -

শতাধিক স্কুলের প্রধান দের সঙ্গে ভিডিও কনফারেন্স করলেন রাইস কর্ণধার ও অ্যাডামস বিশ্ববিদ্যালয় এর আচার্য সমিত রায়।
বৈঠক থেকে সমীক্ষায় মত একটি পর্যবেক্ষণ উঠে এসেছে। তা হলো করোনা বিধ্বস্ত বিশ্বে পঠন পাঠন পদ্ধতি বদলাবে। 

এখন সরকার বই বা সাইকেল দেয় ছাত্র ছাত্রীদের , তেমন একটি করে স্মার্ট ফোন ও নেটের জন্য ২০০ টাকা করে দেওয়া হোক। যাতে পড়ুয়ারা অনলাইন শিক্ষায় অভ্যস্ত হয়। 

অন্তত নবম দশম শ্রেণী থেকে এই কাজ শুরু করা যেতে পারে আবেদন এর ভিত্তিতে। জানা গেছে বৈঠক এ দেখা গেছে পঞ্চাশ এর বেশি বয়সি প্রধান শিক্ষক রা মূলত মনে করেছেন। এখন অনলাইনে শিক্ষায় ৫০% ঘাটতি । বোঝা যাচ্ছে , একটু পরিকাঠামোগত সমর্থন দিলে এই ঘাটতি পূরণ করা সম্ভব। কারন সামনে যে দিন আসছে তাতে এটা জরুরি ।

সমিতবাবু নিজের অ্যাডাম মাস স্কুলে অনলাইন সব চালু করে দিয়েছেন এমন একটি ছোটদের পর্থনাও বাড়ি থেকে হচ্ছে ।স্নান করে ইউনিফর্ম পড়ার অভ্যাস বজায় রেখে অনলাইন ক্লাস করতে হচ্ছে। 
সামনের দিন গুলোতে পড়ুয়াদের অনলাইন বা ডিজিটাল সিস্টেম এ জোর দিতে হবে। সমিত বাবু এই লক্ষে সমস্তরকম সমীক্ষা ও কর্মসূচি শুরু করেছেন। 

Post a Comment

0 Comments