E-Pass West Bengal Online Apply - পশ্চিমবঙ্গের আটকে পড়া মানুষের পাশে এগিয়ে বাংলা

নভেল কোরোনা ভাইরাস সংক্রমণের কারণে আমরা বিশ্বের বর্তমান অবস্থা সম্পর্কে খুব ভালভাবে জানি। জনগণকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে আমাদের সরকার লকডাউন এবং সামাজিক দূরত্বের পদক্ষেপ নিয়েছে। কারও বাড়ির বাইরে যাওয়ার অনুমতি নেই। বাইরে যেতে হলে আপনাকে ই-পাসের জন্য আবেদন করতে হবে। পশ্চিমবঙ্গ সরকার অনলাইন মোডের মাধ্যমে কারফিউ ই-পাসের বিষয়টি জারি করে। এখানে এই নিবন্ধে আপনি ই-পাস সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন যেমন কে আবেদন করতে পারে, কীভাবে আবেদন করতে হবে এবং অন্যান্য তথ্য।



How To Apply For E-Pass

How To Apply For E-Pass

পশ্চিমবঙ্গের অনেকেই আটকে পড়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। এমন অনেক মানুষ আছেন যাঁরা  রাজ্যের নানা জায়গায় আটকে রয়েছেন। তাঁরা যাতে নিজর নিজর গন্তব্যস্থলে ফিরে যেতে বা আসতে পারেন তার জন্য ‘Automotive E-Pass System’ চালু করল পশ্চিমবঙ্গ সরকার।



পশ্চিমবঙ্গ জরুরী পাসের জন্য কে আবেদন করতে পারবেন?

১) যারা রাজ্যে আটকে আছে এবং ফিরে যেতে চায় ?


২) যে কেউ Covid -১৯ এর সময় জরুরি শুল্কের জন্য যেমন মেডিকেল স্টাফ, পুলিশ বাহিনী, বিদ্যুৎ বিভাগের কর্মী এবং অন্যদের জন্য কাজ করছেন


৩) প্রয়োজনীয় পণ্য সরবরাহকারী যেমন খাদ্য সামগ্রী, মুদি আইটেম, দুধ ইত্যাদি




প্রয়োজনীয় নথি ?

১) ফটো আইডি প্রুফ
২) আধার কার্ড
৩) ড্রাইভিং লাইসেন্স
৪) পাসপোর্ট
৫) ভোটার কার্ড
৬) প্যান কার্ড ইত্যাদি
৭) সমর্থনকারী নথি
৮) যানবাহন নিবন্ধন কার্ড


ডাব্লুবি ই-পাসের প্রয়োগের উদ্দেশ্য ?

1) জরুরী শুল্ক
২) জরুরী খাদ্য সরবরাহ
৩) মুদি একটি জরুরী সরবরাহ
৪) জরুরী ওষুধ সরবরাহ
৫) ই-বাণিজ্য ডেলিভারি



এই পাস  https://www.wb.gov.in  থেকে  মিলবে বলে জানিয়েছে রাজ্য সরকার। সেখানে তিন ধরনের পাসের কথা উল্লেখ করা হয়েছে। পশ্চিমবঙ্গের বাইরের বাসিন্দাদের জন্য যেমন পাসের ব্যবস্থা করা হয়েছে। তেমনই এ রাজ্যে ঢোকার জন্য অনুমতিপত্রেরও ব্যবস্থা রয়েছে এই পোর্টালে।



এ রাজ্যেরই  অনেক বাসিন্দা  যাঁরা রাজ্যের বিভিন্ন প্রান্তে এবং অন্যান্য রাজ্যে আটকে আছেন তাঁদের নাম রেজিস্ট্রেশনের জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বরও দেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল  ৮০১৭৮৪৫৫৫৫ । এই নম্বরে নিজেদের সম্পর্কে তথ্য দিয়ে নাম রেজিস্ট্রি করাতে পারবেন।



এছাড়া,  SMS-এর মাধ্যমেও নাম রেজিস্ট্রেশন করানো যাবে। তার জন্য 51969 নম্বরে SMS পাঠাতে হবে। সেখানে বর্তমান ঠিকানার পিন কোড, বাড়ির ঠিকানার পিন কোড, কত জন ব্যক্তি রয়েছেন তার সবিস্তার তথ্য জানাতে হবে।

E-Pass West Bengal Online Apply




SMS করতে হবে WB<Space>COVID<Space>Source Pincode<Space>Destination Pincode<Space>no of Passengers( in two digits)- এই ফরম্যাটে।
কী ভাবে এসএমএস করতে হবে তার একটা নমুনাও দেওয়া হয়েছে পোর্টালে। সেটি হল-WB COVID 560097 700015 04



এ ছাড়া কন্ট্রোল রুমেও সরাসরি যোগাযোগ করা যাবে। কন্ট্রোল রুম নম্বরগুলো হল— ০৩৩-২২১৪১৯৯৫/২২১৪৩৫২৬। একটি টোল ফ্রি নম্বরও দেওয়া হয়েছে। নম্বরটি হল ১০৭০।



বিস্তারিত জানতে ভিডিও দেখুন -


Post a Comment

0 Comments