বাড়ানো হয়েছে LPG CYLINDER এর দাম ।


New Delhi : টানা তিন মাসের হার কমানোর পর আজ তরলযুক্ত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। "২০২০ সালের জুন মাসে এলপিজির আন্তর্জাতিক দাম বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে দিল্লির বাজারে এলপিজির আরএসপি (খুচরা বিক্রয় মূল্য) সিলিন্ডারে প্রতি ১১.৫০ ডলার বাড়ানো হবে , "ইন্ডিয়ান অয়েল এক বিবৃতিতে বলেছে।

বাড়ানো হয়েছে LPG CYLINDER  এর দাম ।



এলপিজির আন্তর্জাতিক মানদণ্ডের হার এবং মার্কিন ডলার এবং রুপির বিনিময় হারের ভিত্তিতে , প্রতি মাসের শুরুতে এলপিজি সিলিন্ডার হারগুলি সংশোধন করা হয়। আগস্ট 2019 এর পর থেকে, এলপিজির দামগুলি র্ধ্বমুখী যাত্রায় ছিল তবে বিভিন্ন দেশে করোনভাইরাস এবং সম্পর্কিত লকডাউনগুলির বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে ভাল্লুকরা বৈশ্বিক জ্বালানী বাজারে দায়িত্ব গ্রহণ করায়, এলপিজির হার মে পর্যন্ত সরাসরি তিন মাসের জন্য কাটা হয়েছিল।


"খুচরো বিক্রয় মে 2020 মাসের জন্য দিল্লি বাজারে এলপিজি মূল্যের থেকে কমে যায় ₹ করতে 744 ₹ আন্তর্জাতিক দাম ড্রপ সঙ্গে সঙ্গতিপূর্ণ সব ভোক্তাদের জন্য সিলিন্ডার প্রতি 581.50," ইন্ডিয়ান অয়েল বলেন।

Delhi - 593 টাকা

Kolkata  - 616 টাকা

Mumbai - ₹ 590,50

Chennai - ₹ 606,50


এই বছরের ফেব্রুয়ারিতে, দিল্লিতে একটি 14.2 কেজি অ-ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডারের (LPG CYLINDER) দাম ছিল 858.50 ডলার এবং আজকের দামের তুলনায়, এটি সুলভ 265.50 ডলার । সাম্প্রতিক মাসগুলিতে, এলপিজি সিলিন্ডার হার ₹ 942.50 (দিল্লিতে নভেম্বর 2019) এ গিয়েছিল।



এই মাসের মূল্যবৃদ্ধি প্রধানমন্ত্রীর উজ্জ্বলা (PMUY) সুবিধাভোগীদের উপর প্রভাব ফেলবে না, কারণ তারা প্রধানমন্ত্রীর কল্যাণ যোজনা দ্বারা আওতাভুক্ত এবং ৩০ শে জুন অবধি বিনামূল্যে সিলিন্ডারের অধিকারী।



আজ থেকে 'আনলক 1.0' এর অধীনে মূল্যবৃদ্ধি অর্থনীতির পুনরায় খোলার সাথে মিলে যায়। গতকাল শেষ হওয়া লকডাউনের চতুর্থ দফার আগ পর্যন্ত পেট্রল ও ডিজেল বিক্রি খারাপভাবে পড়েছিল, এলপিজি সিলিন্ডারের চাহিদা এখনও অব্যাহত রয়েছে। প্রকৃতপক্ষে, মে মাসের প্রথম পাক্ষিকের মধ্যে, রান্নার গ্যাস এলপিজি ব্যবহারের পরিমাণ 24% বৃদ্ধি পেয়েছে যা ২০১২ সালের মে মাসে প্রথমার্ধে 9,65,000 টন ছিল।


এর মধ্যে, ভারত পেট্রোলিয়াম কর্প কর্পোরেশন (বিপিসিএল) গ্রাহকরা এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমে রান্নার গ্যাস বুক করতে পারবেন। দ্বিতীয় বৃহত্তম তেল বিপণন সংস্থা বিপিসিএল স্মার্টলাইন নম্বর - 1800224344 চালু করেছে - এটি ব্যবহার করে তার গ্রাহকরা এলপিজি সিলিন্ডার বুক করতে পারবেন। বিপিসিএলও এলপিজি ডেলিভারি ট্র্যাকিং পরিষেবা শুরু করার পরিকল্পনা করছে।

Post a Comment

0 Comments